১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, রবিবার

ইসরাইলী হামলা বন্ধের সমাধান হয়নি

আপডেট: মে ১৭, ২০২১

বিজয় ডেস্ক ॥ ইসরায়েলের সঙ্গে হামাসের যুদ্ধের দ্বিতীয় সপ্তাহে গাজায় আবারও হামলা চালিয়ে ধ্বংসস্তূপে পরিণত করা হয়েছে। সোমবার ভোরেও গাজায় বিমান হামলা চালিয়েছে বলে টুইট করেছে ইসরায়েলের সেনাবাহিনী। খবর নিউ ইয়র্ক টাইমস ও ডয়েচে ভেলের।

জাতিসংঘের অবস্থান নিয়ে বিভিন্ন মহলে প্রশ্ন উঠেছে। আলোচনা কি সত্যিই করা হচ্ছে? জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে এ বিষয়ে প্রস্তাবের আবেদন করেছিল চীন, নরওয়ে এবং টিউনিশিয়া। কিন্তু অ্যামেরিকা এখনই যুদ্ধ নিয়ে সিদ্ধান্ত নিতে সম্মত হয়নি। যুক্তরাষ্ট্র ইসরায়েলের প্রতি সমর্থন দেওয়ায় এককভাবে কোনো সিদ্ধান্তে আসতে পারছে না জাতিসংঘের নিরাপত্তা পরিষদ।

ফিলিস্তিনের গাজায় গত সোমবার থেকে কিছুক্ষণ পরপর চালানো হচ্ছে বোমা হামলা। এতে শিশুসহ নিহত হয়েছেন প্রায় ২০০ জন। ধ্বংস করে দেওয়া হচ্ছে বিভিন্ন স্থাপনা। আর এই সংঘাত বন্ধে এখনও কোনো সমাধান করতে পারেনি জাতিসংঘ। গাজায় ইসরায়েলের এই হামলা যুদ্ধাপরাধ বলেও জাতিসংঘের কাছে দাবি করেছে ফিলিস্তিন।

রিপোর্টার্স উইদাউট বর্ডারের তরফে অভিযোগ, ইচ্ছাকৃতভাবে গাজায় সংবাদমাধ্যমের উপর হামলা চালিয়েছে ইসরায়েল। আন্তর্জাতিক ফৌজদারি আদালতে এ বিষয়ে অভিযোগও জানিয়েছে তারা।

ইসরায়েল-গাজার দ্বন্দ্ব নিরসনে মার্কিন যুক্তরাষ্ট্রের একটি সুরক্ষা কাউন্সিল কোনও অগ্রগতি করতে পারেনি। সংঘাতে ইসরায়েলের প্রতি পূর্ণ সমর্থন ব্যক্ত করেছে নিরাপত্তা পরিষদের সবচেয়ে প্রভাবশালী দেশ যুক্তরাষ্ট্র। ইসরায়েলের পক্ষ নিয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, আত্মরক্ষার্থে পাল্টা হামলা চালাচ্ছে দেশটি।

কূটনীতিকদের একাংশের অভিযোগ, অ্যামেরিকা প্রথম থেকেই ইসরায়েলের পক্ষ নিয়ে কথা বলছে। যুদ্ধ বন্ধেও সদর্থক ভূমিকা নিচ্ছে না।

ইসরায়েল ও ফিলিস্তিন সংঘাত বন্ধে উদ্যোগ নিতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রতি আহ্বান জানিয়েছে চীন। দেশটির পররাষ্ট্রমন্ত্রী ওয়াং য়ি এ আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, যুক্তরাষ্ট্র আন্তর্জাতিক ন্যায়বিচারের বিপক্ষে অবস্থান নিয়েছে।

রবিবার সিবিএসের ফেসবুকের মুখোমুখি বক্তব্যে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছিলেন, গাজা উপত্যকায় ইসরায়েল ও ফিলিস্তিনিদের মধ্যে সহিংসতার কোনো স্পষ্ট পরিণতি নেই। শৃঙ্খলা ফিরিয়ে আনার জন্য যা কিছু লাগে আমরা তা করব, এতে কিছুটা সময় লাগবে।

এদিকে রবিবার গভীর রাতে, জর্জিয়ার একজন ডেমোক্র্যাট জন ওসোফ এবং ২৭ জন সিনেটর “আরও প্রাণহানি রোধে অবিলম্বে যুদ্ধবিরতি করার আহ্বান জানিয়েছেন।”

98 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন