৩রা ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, শুক্রবার

‘তওকত’ এর আঘাতে লণ্ডভণ্ড ভারতীয় উপকূল, নিহত ১৪

আপডেট: মে ১৮, ২০২১

বিজয় ডেস্ক ॥ গভীর নিম্নচাপ থেকে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘তওকত’ ভারতের গুজরাট উপকূলে আঘাত হেনেছে। সোমবার (১৭ মে) দিনগত মধ্যরাতে ঘণ্টায় প্রায় ১৬০ বেগে গুজরাট উপকূলে আঘাত হানে। ঝড়ের কবলে নিহত হয়েছে কমপক্ষে ১৪ জন। এদে আহত হয়েছে অন্তত অর্ধশতাধিক। এছাড়া উপকূলীয় এলাকা লণ্ডভণ্ড হয়ে গেছে।

ঘুর্ণীঝড় তওকতের আঘাতে ভেঙে পড়ে গাছপালা, উপকূলীয় কিছু আধাপাকা ঘরবাড়ি, উপড়ে যায় বিদ্যুতের খুঁটি। সেখানকার রাস্তাঘাটও প্লাবিত হয়। একটানা বৃষ্টি ও বজ্রপাতের কারণে পরিস্থিতি ক্রমশ অবনতি হয়। এর আগে, মুম্বাইতে ঘূর্ণিঝড়টি ঘণ্টায় সর্বোচ্চ ১১৪ কিলোমিটার বেগে আঘাত হানে।

ভারতীয় আবহাওয়া অধিদপ্তর জানায়, আগামী কয়েক ঘণ্টার মধ্যে ঘূর্ণিঝড়টি পোরবন্দর ও মহুভার মধ্যবর্তী উপকূল অতিক্রম করবে। এ সময় ঘণ্টায় এটি ১৫৫ থেকে ১৬৫ কিলোমিটার বেগে বাতাসের গতিবেগ বজায় থাকবে। এসব এলাকা থেকে দেড় লক্ষাধিক মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়া হয়েছে।

এদিকে মুম্বাইয়ের অদূরে দুটি বার্জ নৌকা থেকে ৪০০ জনেরও বেশি লোককে উদ্ধারের জন্য ৩টি যুদ্ধজাহাজ মোতায়েন করা হয়েছে। এছাড়া জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী ও গুজরাটের রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনীর ৫৪টি দলকে উপকূলবর্তী নিচু এলাকাগুলোতে পাঠানো হয়েছে।

 

ঘুর্ণিঝড়ের কারণে ছত্রপতি শিবাজি মহারাজ আন্তর্জাতিক বিমানবন্দরে বিমানবন্দর সাময়িক বন্ধ করে দেওয়া হয়েছে। পাশাপাশি বন্ধ রাখা হয়েছে বান্দ্রা-ওয়ারলি সমুদ্র বন্দরও। খবর এনডিটিভি

152 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন